সাধারণ রক্ত পরীক্ষার মাধ্যমেই প্রাথমিক পর্যায়ে লিভার ক্যান্সার শনাক্ত করা সম্ভব

0
136

“সাধারণ রক্ত পরীক্ষার মাধ্যমে প্রাথমিক পর্যায়ে লিভার ক্যান্সার শনাক্তকরণ” শীর্ষক সেমিনারের আয়োজন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। আজ ২৩ জুলাই (সোমবার), ঢাকার হলিডে ইন্ হোটেলে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারটি করা হয়েছে বিখ্যাত পিয়ার রিভিউড আন্তর্জাতিক জার্নাল “নেচার কমিউনিকেশন্স”-এ প্রকাশিত নিবন্ধের ভিত্তিতে।

এই পরীক্ষায় সুনির্দিষ্ট ডিএনএ মিথাইলেশন সিগনেচার পদ্ধতিতে লিভার ক্যান্সার নির্ণয় করতে সক্ষম বলে জানিয়েছে আর্টিকেলটি (https://www.nature.com/articles/s41467-023-39055-7)।

সেমিনারের আয়োজকরা জানিয়েছেন, এই পরীক্ষাটির মাধ্যমে ঝুঁকিতে আছে এমন ব্যক্তিদের (যেমন লিভারের রোগ, টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি এবং অ্যালকোহল গ্রহণকারী) লিভার ক্যান্সার শনাক্তকরণে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসতে পারে। ফলশ্রুতিতে এই ধরনের ক্যান্সারের সাথে সম্পর্কযুক্ত অসুস্থতা ও মৃত্যুর হার অনেকাংশে কমে আসবে বলেও জানান তারা।

এইচকেজি এপিথেরাপিউটিক্স লিঃ, আইসিডিডিআর,বি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের কয়েকজন প্রখ্যাত চিকিৎসক ও বিজ্ঞানীরা এই গবেষণাটি সম্মিলিতভাবে করেছেন।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন, এইচকেজি এপিথেরাপিউটিকস লিমিটেডের চেয়ারম্যান এবং কানাডার রয়্যাল সোসাইটির ফেলো প্রফেসর মোশে জিফ, প্রফেসর ডাঃ মামুন আল মাহতাব, এবং আইসিডিডিআর,বি-র বিজ্ঞানী ডাঃ ওয়াসিফ আলী খান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডাঃ শরফুদ্দিন আহমেদ। এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিজিএইচএস এবং আইসিডিডিআর,বি-র নির্বাহী পরিচালক ড. তাহমীদ আহমেদ।

লিভার ক্যান্সারের ব্যাপকতা বিশ্বের সব দেশেই দেখা যায় এবং বেশিরভাগ ক্ষেত্রেই এই রোগ দেরিতে শনাক্ত হয়। ফলে এই রোগের চিকিৎসা একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় যা রোগীর বেঁচে থাকার সম্ভাবনা কমিয়ে দেয়। উদ্ভাবিত এই পরীক্ষা আধুনিক সিকোয়েন্সিং ও মাল্টিপ্লেক্সিং প্রক্রিয়া ব্যবহার করে সাধারণ টিস্যু, রক্তের অন্যান্য নমুনা ও নন-লিভার ক্যান্সার টিউমার থেকে লিভার ক্যান্সার নমুনাকে আলাদা করে প্রচলিত রোগ নির্ণয় পদ্ধতি সীমাবদ্ধতা দূর করতে পারে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here