কাল থেকে বেসরকারি অ্যাম্বুলেন্স মালিক সমিতির ধর্মঘটের ডাক

0
103

ছয় দফা দাবি আদায়ে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডেকেছে বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতি। আজ সোমবার দিবাগত রাত ১২টা থেকে ধর্মঘট শুরু হবে বলে সংগঠনটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গতকাল রোববার রাতে ওই বিজ্ঞপ্তিটি গণমাধ্যমে পাঠান বেসরকারি অ্যাম্বুলেন্সগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির সভাপতি মো. গোলাম মোস্তফা।

সমিতির দাবিগুলোর মধ্যে আছে অ্যাম্বুলেন্স থেকে প্রাইভেট কারের মতো বিআরটিএকে আয়কর (এটিআই) নেওয়া বন্ধ করতে হবে; দ্রুত অ্যাম্বুলেন্সের জন্য জাতীয় নীতিমালা প্রণয়ন করতে হবে; অ্যাম্বুলেন্সের জন্য প্রধানমন্ত্রী ঘোষিত টোল ফ্রি বাস্তবায়ন করতে হবে; দেশের প্রতিটি হাসপাতালে অ্যাম্বুলেন্সের পার্কিং সুবিধা দিতে হবে; রোগী থাকা অবস্থায় প্রতিটি পাম্পে সিরিয়াল ছাড়া তেল ও গ্যাস নিতে ব্যবস্থা করে দিতে হবে এবং সড়কে হয়রানি মুক্ত ও নির্বিঘ্নে পথচলা নিশ্চিত করতে হবে।

দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির সভাপতি গোলাম মোস্তফা। তিনি আজ প্রথম আলোকে বলেন, ‘দাবি পূরণের জন্য আমরা ২০১৭ সাল থেকে বিভিন্ন জায়গায় ঘুরছি। কয়েক মাস ধরে আমরা নানা দাবিতে আন্দোলন করে যাচ্ছি, কিন্তু আমাদের কথা কেউ শুনছেন না।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আমরা দীর্ঘদিন ধরে জাতীয় নীতিমালা বাস্তবায়নের জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে ঘুরেও এর কোনো প্রতিকার পাইনি। জাতীয় নীতিমালার দাবিতে ৬৪ জেলায় ২০২২ সালের ২ অক্টোবর ও ২০২৩ সালের ১৭ জুলাই মানববন্ধন পালন করা হলেও কোনো প্রকার সুরাহা হয়নি। জাতীয় নীতিমালা থাকলে রোগী এবং অ্যাম্বুলেন্সমালিক—সবার জন্য কল্যাণ হতো।’

ধর্মঘটের কারণে সারা দেশে রোগীদের ভোগান্তির বিষয়ে জানতে চাইলে গোলাম মোস্তফা বলেন, ‘আমাদের অ্যাম্বুলেন্সের সংখ্যাই বেশি। সে কারণে মানুষের ভোগান্তি হবে, আমরা বুঝতে পারছি। কিন্তু আমাদের কিছু করার নেই। আমরা সমস্যা সমাধানের জন্য অনেকের কাছে গিয়েও সুরাহা পাইনি। তাই এই ধর্মঘটের ডাক।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here