ইইউকে দেওয়া চিঠিতে কী বলেছেন সিইসি

0
135

আসন্ন জাতীয় নির্বাচনে বাংলাদেশে পর্যবেক্ষক পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন। এমনটা জানিয়ে একটি চিঠি দিয়েছে ইইউ। সেই চিঠির জবাব দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

রোববার (২৪ সেপ্টেম্বর) সংবাদমাধ্যমকে চিঠির জবাবের বিষয়টি জানান নির্বাচন কমিশনার মো. আহসান হাবীব খান।

চিঠির জবাবে প্রধান নির্বাচন কমিশনার কী বলেছেন- এমন প্রশ্নে আহসান হাবীব বলেন, নির্বাচন কমিশন সরকার ও অন্যদের কাছ থেকে যেভাবে সহায়তা পাচ্ছে, এটি অব্যাহত থাকলে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে কমিশন সক্ষম হবে।

চিঠিতে বলা হয়েছে, ‘আমি আপনাদের নিশ্চিত করতে চাই, নির্বাচন কমিশন সরকারের কাছে থেকে তাদের চাহিদামতো সহযোগিতা পেয়েছে। অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক এবং গ্রহণযোগ্য নির্বাচন করতে কমিশন সর্বোচ্চ চেষ্টা করবে। সরকারও বারবার তাদের প্রতিশ্রুতির বিষয়টি তুলে ধরছে।’

চিঠিতে সিইসি বলেন, নির্বাচনে যত বেশি দেশি-বিদেশি পর্যবেক্ষক থাকবে, নির্বাচন তত বেশি স্বচ্ছ হবে এবং সবার ওপর একধরনের চাপ থাকবে। দেশে-বিদেশে নির্বাচনের গ্রহণযোগ্যতাও এতে বাড়বে।’

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নের তরফে বাংলাদেশ সরকারকে বিষয়টি ইতোমধ্যে অবহিত করা হয়েছে। গত ধবার সরকারকে চিঠি দিয়ে ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন ঘিরে সংঘাতের শঙ্কা করছে সংস্থাটি। প্রশ্ন রয়েছে নির্বাচনের সহায়ক পরিবেশ নিয়েও।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here