অংশগ্রহণমূলক নাকি গ্রহণযোগ্য হবে এবারের নির্বাচন

0
97

কেমন হতে যাচ্ছে ৭ জানুয়ারির নির্বাচন – অংশগ্রহণমূলক নাকি গ্রহণযোগ্য। রাজনৈতিক দলগুলো অংশগ্রহণমূলক ভোটের সংজ্ঞা আলাদাভাবে দিলেও বিশ্লেষকদের মতে, ভোট হতে হবে গ্রহণযোগ্য। এরই মধ্যে নিশ্চিত হওয়া গেছে, নিবন্ধিত রাজনৈতিক দলের প্রায় ৮০ ভাগই অংশ নিচ্ছে এবারের ভোটে। তাহলে নির্দিষ্ট সংখ্যক ভোটার উপস্থিতি নিশ্চিত করা গেলেই ভোটকে আর প্রশ্নবিদ্ধ করা যাবে না। তবে ভোটের মাঠ নিয়ন্ত্রণে রাখা সরকার এবং কমিশনের জন্য বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করা হচ্ছে।

বিএনপিসহ সমমনা দলগুলোর ভোট বর্জনের ঘোষণার মধ্যেই গত ৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল দেয় নির্বাচন কমিশন (ইসি)। এতে বিএনপিসহ সমমনা দলগুলো লাগাতার হরতাল-অবরোধ কর্মসূচির নামে জ্বালাও-পোড়াও চালিয়ে যাচ্ছে। অন্যদিকে নির্বচনমুখী আওয়ামী লীগসহ বড় কয়েকটি রাজনৈতিক দলের কার্যালয়ে যেন উৎসব চলছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) পর্যন্ত প্রাপ্ত তথ্য বলছে, ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে নির্বাচনে অংশ নিচ্ছে ২৬টি। বিএনপিসহ নটি নিবন্ধিত দল এখনো ভোট বর্জনের সিদ্ধান্তে অনঢ়। বাকি নটি দল এখনো চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায়। তবে এদের বেশিরভাগই শর্তসাপেক্ষে ভোটে আসার পক্ষে।

সে হিসেবে নিবন্ধিত দলের প্রায় ৮০ শতাংশই অংশ নিচ্ছে ভোটে। তবুও কারো কারো প্রশ্ন, বিএনপি ছাড়া এ ভোট কতটা অংশগ্রহণমূলক হবে!

বিশ্লেষকরা বলছেন, অংশগ্রহণমূলক শব্দের সংজ্ঞাটাই আপেক্ষিক। যেখানে বিএনপি মনে করছে, তারা বর্জন করলেই নির্বাচন অংশগ্রহণমূলক হবে না। আবার আওয়ামী লীগসহ সমমনারা বলছেন, ভোটার উপস্থিতির ওপরই নির্ভর করছে সবকিছু।

তবে এমন বাস্তবতায় ভোট প্রতিহতের হুঁশিয়ারিকে উপেক্ষা করে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানই বড় চ্যালেঞ্জ মানছেন রাজনৈতিক বিশ্লেষক ড. সাব্বির আহমেদ। তার মতে, ৫০ থেকে ৬০ ভাগ ভোট নিশ্চিত করতে পারলে একে গ্রহণযোগ্য হিসেবে ধরা হবে। ফলে এ দফায় হয়ত উৎরে যাবেন ক্ষমতাসীনরা। সেক্ষেত্রে অংশগ্রহণমূলক নয়, তারা এগিয়ে থাকবে ভোটের গ্রহণযোগ্যতায়।

তবে দেশে চলমান সহিংসতা আর রাজনৈতিক বাস্তবতায় আইন শৃঙ্খলা রক্ষাবাহিনী আর নির্বাচনী কর্মকর্তারা কেমন আচরণ করেন সেই বিষয়টিও প্রভাব ফেলবে ভোটে।

তবে বিশ্লেষকরা বলছেন, রাজনৈতিক দলগুলো নমনীয় হলে যে কোন সময় প্রেক্ষাপট পাল্টে যেতে পারে। সেক্ষেত্রে হয়তো সুযোগ রয়েছে তফসিল পেছানোরও।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here