৫ বিভাগে ৩ দিন ভারি বৃষ্টির সম্ভাবনা, যে কারণে কমছে না গরম

0
164

আগামী সপ্তাহ তিনেকের মধ্যে বিদায় নেবে মৌসুমি বায়ু। শেষ সময়ে এসে স্বাভাবিক নিয়মে বাড়ছে বৃষ্টিপাত। আবহাওয়া অধিদপ্তর আজ সোমবার সকালে জানিয়েছে, আগামী তিন দিন দেশের পাঁচটি বিভাগে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। এর পর খানিকটা বিরতি দিয়ে আবারও বাড়বে বৃষ্টির প্রবণতা।

আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুযায়ী, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় আছে।

এর প্রভাবে আজ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। রাজধানী ঢাকায় সামান্য বৃষ্টির সম্ভাবনা আছে। এ ছাড়া খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল রংপুর ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলছেন, আগামী ৭২ ঘণ্টার মধ্যে উত্তর আন্দামান সাগর ও আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। লঘুচাপ সৃষ্টি হলে বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে এবং সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়বে।

তিনি আরও বলেন, লঘুচাপ গুরুত্বহীন হয়ে পড়লে আবার বৃষ্টিপাত বাড়বে। ধারণা করা হচ্ছে, আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে মৌসুমি বায়ু বিদায় নেবে। সাধারণত মৌসুমি বায়ু বিদায় নেওয়ার সময় বৃষ্টিপাত বাড়ে।

গতকাল রোববার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তার পরও গরমের অস্বস্তি কেন কাটছে না জানতে চাইলে বজলুর রশিদ বলেন, ঢাকায় আজ সকালে বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৯ শতাংশ। আদ্রতা বেশি থাকার কারণে গরমের অস্বস্তিকর অনুভূতি হচ্ছে। শুধু বৃষ্টির সময় আবহাওয়া কিছুটা ঠান্ডা থাকছে, আবার গরম বেড়ে যাচ্ছে।

এদিকে রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা ও বগুড়ার ওপর দিয়ে আজ দক্ষিণ-দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

নৌ দুর্ঘটনা এড়াতে এসব এলাকার নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here