ইফতারি যেন স্বস্তির হয়, বাণিজ্য প্রতিমন্ত্রীর নির্দেশনা

0
93

রমজানে ইফতারির একটি গুরুত্বপূর্ণ উপাদান খেজুর। আসন্ন রমজান মাসে তাই খেজুরের দাম সাধারণ মানুষের নাগালের মধ্যে রাখতে ব্যবসায়ীদের কঠোর নির্দেশনা দিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, দাম নিয়ন্ত্রণে প্রয়োজনে খেজুর আমদানির ওপর ট্যারিফ হ্রাসসহ বন্দরে দ্রুত জাহাজ থেকে খেজুর খালাসের ব্যাপারে ব্যবসায়ীদের প্রয়োজনীয় সব সহযোগিতা করা হবে।

বৃহস্পতিবার ( ২২ ফেব্রুয়ারি) দেশের ভোগ্যপণ্যের অন্যতম পাইকারি বাজার রাজধানীর মৌলভীবাজারে অবস্থিত মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সভাকক্ষে আয়োজিত এক মত বিনিময় এ সব কথা বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

তিনি বলেন, খেজুর নিত্যপ্রয়োজনীয় কোন পণ্য না হলেও খেজুরের ব্যাপারে মানুষের ধর্মীয় আবেগ রয়েছে। সাধারণ মানুষ রমজান মাসে খেজুর দিয়ে ইফতারি করতে চায়। তাই সাধারণ মানুষের কথা বিবেচনা করে খেজুরের দামকে মানুষের নাগালে রাখতে হবে ব্যবসায়ীদের। এ ব্যাপারে আমদানি করা খেজুরের ট্যারিফ হ্রাস সহ বন্দরে যেন রমজানের আগে কোন খেজুর আটকে না থাকে সে ব্যাপারে ব্যবসায়ীদের প্রয়োজনীয় সব সহযোগিতা করা হবে।

খেজুরের দাম অস্থিতিশীল হওয়ার কারণ হিসেবে ডলার সঙ্কটকে দায়ী করে ব্যবসায়ীরা বলেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ইচ্ছেমতো খেজুরের মূল্য নির্ধারণ করে ট্যারিফ ধার্য করছে। রমজানের আগেই খেজুরের ওপর আমদানি শুল্ক কমানোর আবেদন করা হয়েছিল। সময় মতো ব্যবসায়ীদের দাবি পূরণ করা হলে আজকে খেজুরের দাম নিয়ে অস্থিরতা তৈরি হতো না।

বর্তমানে বন্দরে ৫০০-৬০০ কোটি টাকার খেজুর আটকে আছে উল্লেখ করে ব্যবসায়ীরা জানান, রমজানের আগে এসব খেজুর বাজারে সরবরাহ করা সম্ভব হলে রমজানে খেজুরের কোন সঙ্কট থাকবে না।

এসময় আরও উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, স্থানীয় সংসদ সদস্য সোলায়মান সেলিম ও মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি সৈয়দ মো. বশিরউদ্দিন, বাংলাদেশ চিনি ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী মো. আবুল হোসেন, ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গোলাম মওলা প্রমুখ।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here