৭০ ভাগ মোবাইল গ্রাহকের জন্য দুঃসংবাদ

0
116

ডাটা প্যাকেজের মেয়াদ নিয়ে নতুন চিন্তা শুরু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তাদের মতে ৯৫টি ডাটা প্যাকেজের মধ্যে কয়েকটি প্যাকেজ বাদ দেওয়া যুক্তি সংগত। তবে এ যুক্তির পাল্টা যুক্তি নিয়ে এসেছে বড় দুই সিম অপারেটর রবি ও বাংলালিংক।

নতুন ডাটা প্যাকেজ নির্দেশিকার বিষয়ে রোববার (১৭ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিবে বিটিআরসি।

গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে ২০২২ সালে এক নির্দেশিকায় ৩, ৭, ১৫, ৩০ এবং আনলিমিটেড মেয়াদে দিয়ে প্যাকেজের অনুমতি দেয় বিটিআরসি। চলতি বছরের ৩০ মে প্যাকেজ ও ডাটার মূল্য সংক্রান্ত মতবিনিময় সভায় এক গ্রাহক জরিপের ফলাফল তুলে ধরে সংস্থাটি। তাদের দাবি ৪৪ দশমিক ৫ শতাংশ বিদ্যমান পাঁচটি মেয়াদ বহাল রাখার পক্ষে মত দেয়। অপরদিকে ৫২ দশমিক ৯ শতাংশ গ্রাহক চান ৭, ৩০ ও আনলিমিটেড মেয়াদের প্যাকেজ।

সেই অনুযায়ী ৩ ও ১৫ দিনের মেয়াদ বাতিল করার সিদ্ধান্ত নেয় বিটিআরসি। সিদ্ধান্ত অনুযায়ী, ৭, ৩০ ও আনলিমিটেড মেয়াদে প্যাকেজের সংখ্যা কমে দাঁড়াবে সর্বোচ্চ ৪০টি। আগামী ১৫ অক্টোবর থেকে যা কার্যকর হবে।

বিটিআরসি বলছে, গ্রাহক অতিরিক্ত প্যাকেজে বিভ্রান্ত হন। তাদের চাওয়াতেই নেওয়া হয়েছে নতুন সিদ্ধান্ত।

অপরদিকে বড় দুই অপারেটর রবি ও বাংলালিংক জানায়, দেশে গ্রাহকদের গড়ে ৬৯ দশমিক ২৩ শতাংশ ৩ দিনের মেয়াদ ব্যবহার করেন। ৩ দশমিক ৮২ শতাংশের পছন্দ ১৫ দিনের মেয়াদ। এ অবস্থায় অপারেটর দুটি বলছে, নতুন সিদ্ধান্তে গ্রাহক স্বাধীনতা ক্ষুণ্ণ হবে। বাড়বে ডাটার খরচ।

তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি ডাক ও টে‌লি‌যোগা‌যোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here