আজ থেকে দেখা দিতে পারে শৈত্যপ্রবাহ

0
91

দুই দিন বৃষ্টির পর এখন আসছে শৈত্যপ্রবাহ। রাজশাহী, যশোর ও চুয়াডাঙ্গা এবং রংপুর বিভাগের বেশ কিছু এলাকায় আজ শনিবার (২০ জানুয়ারি) থেকে শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে। এছাড়া সারা দেশে শীতের অনুভূতি আজ থেকে আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। বৃষ্টির পর মেঘ কেটে যাওয়ায় শীতের অনুভূতি বাড়ছে বলে জানা গেছে।

বৃষ্টির পর শীতের তীব্রতা বাড়বে- আগেই এমন পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। সে পূর্বাভাসই সঠিক হচ্ছে। গত দুই দিনে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হয়েছে। মেঘও কেটে গেছে। আপাতত আর বৃষ্টির আশঙ্কা নেই। ফলে তাপমাত্রা কমে আজ শনিবার থেকে দেশের কিছু অঞ্চলে নতুন করে শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে। বাড়তে পারে শীতের অনুভূতি।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সংবাদমাধ্যমকে জানান, কোনো অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা দুই থেকে তিন দিন ১০–৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে এলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়। দেশের অনেক অঞ্চলের তাপমাত্রা এখন মৃদু শৈত্যপ্রবাহের কাছাকাছি রয়েছে। যা সামনে আরও কমে আসবে।

এছাড়া, রাজশাহী, যশোর ও চুয়াডাঙ্গা এবং রংপুর বিভাগের বেশ কিছু এলাকায় আজ থেকে শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে বলেও জানান তিনি।

আর বৃষ্টি হওয়ার আশঙ্কা নেই জানিয়ে ওমর ফারুক বলেন, মেঘও কেটে গেছে। এখন তাপমাত্রা কমবে এবং তা অব্যাহত থাকতে পারে। ফলে সারা দেশেই শীতের অনুভূতি বাড়বে।

শুক্রবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় দেয়া পরবর্তী পাঁচ দিনের বর্ধিত পূর্বাভাসে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। দেশের উত্তরপশ্চিমাঞ্চলের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে। এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কুয়াশা পড়ারও তথ্য জানানো হয়েছে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। শৈত্যপ্রবাহের কাছাকাছি তাপমাত্রা ছিল আরও বেশ কিছু অঞ্চলে। এর মধ্যে কুড়িগ্রামের রাজারহাটে ১০ দশমিক ১ ডিগ্রি, নীলফামারীর ডিমলায় ১০ দশমিক ৫ ডিগ্রি, কিশোরগঞ্জের নিকলীতে ১০ দশমিক ৫ ডিগ্রি, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১০ দশমিক ৭ ডিগ্রি ও দিনাজপুরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এর বাইরে দেশের বেশির ভাগ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা গতকাল ১১ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here