এক দিনে সর্বোচ্চ ৮৮৯ ডেঙ্গু রোগী হাসপাতালে

0
177

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালগুলোতে ৮৮৯ রোগী ভর্তি হয়েছেন। এ মৌসুমে রোগী ভর্তির দিক থেকে এটি সর্বোচ্চ। এর আগে এক দিনে সর্বোচ্চ ৮৩৬ রোগী ভর্তির তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। একই সময়ে নতুন করে মারা গেছেন আরও ৩ জন। এ নিয়ে দেশে ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৬ জনে। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, সাধারণত ডেঙ্গুর প্রাদুর্ভাব বছরের শুরু থেকেই দেখা দেয়। এরপর থেকে ধারাহিকভাবে ডেঙ্গু সংক্রমিত চলতে থাকলেও জুন মাস থেকে বাড়তে থাকে। চলতি মাসে এসে ডেঙ্গুর সংক্রমণ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। ডেঙ্গু পরিস্থিতির হালনাগাদ তথ্য সংগ্রহ করে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন ও কন্ট্রোল রুম। প্রতিষ্ঠানটি প্রতিদিন ঢাকা শহরের ২০টি সরকারি এবং ৩৩টি বেসরকারি হাসপাতালসহ মোট ৫৩টি হাসপাতাল থেকে তথ্য সংগ্রহ করা হয়ে থাকে। এর বাইরে সারা দেশের বিভাগ অফিস ও জেলা সিভিল সার্জনদের অফিস থেকে তথ্য সংগ্রহ করে। কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মুহাম্মদ জাহিদুল ইসলাম জানান, রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৮৮৯ জন হাসপাতাল ভর্তি হয়েছেন। এটি চলতি বছর এক দিনে হাসপাতালে রোগীর সর্বোচ্চ সংখ্যা। এর আগে ৯ জুলাই এক দিনে সর্বোচ্চ ৮৩৬ জন হাসপাতালে ভর্তির তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

কন্ট্রোল রুমের তথ্য বলছে, বর্তমানে দেশের হাসপাতালগুলোতে ৩ হাজার ২৫৩ রোগী চিকিৎসাধীন আছেন। এর মধ্যে ঢাকার ৫৩টি হাসপাতালে ২ হাজার ৮০ জন এবং ঢাকার বাইরের হাসপাতালে ১ হাজার ১৭৩ জন ভর্তি আছেন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা মোট ১৩ হাজার ৮৪৩ জন। এর মধ্যে ঢাকায় ভর্তি রোগীর সংখ্যা মোট ৯ হাজার ৬৬৪ জন এবং ঢাকার বাইরে ভর্তি রোগীর সংখ্যা মোট ৪ হাজার ১৭৯ জন। এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১০ হাজার ৫১৪ জন।

ডেঙ্গুর বছরভিত্তিক তুলনা চিত্র

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্যমতে, এডিস মশা ডেঙ্গু জ্বর ছড়ানোর জন্য দায়ী। এপ্রিল থেকে অক্টোবর এডিস মশার উপদ্রব বাড়ে। এ বছর ডেঙ্গুর প্রকোপ বাড়তে থাকে জুন মাস থেকে। জুন মাসে ৫ হাজার ৯৫৬ জন। আর জুলাই মাসের গত ৯ দিনে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫ হাজার ৮৬৫ জন।

আইইডিসিআরের তথ্য বলছে, এ বছর দেশে ডেঙ্গু সংক্রমণ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে। বিগত বছরগুলোর তুলনায় এ বছর গড়ে প্রতিদিন সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। বাংলাদেশে সবচেয়ে বেশি ডেঙ্গু সংক্রমণ হয়েছিল ২০১৯ সালে। ওই বছরের জুন মাসে ১ হাজার ৮৮৪ জন ও জুলাই মাসে ১৬ হাজার ২৫৩ জন। পরের বছর ২০২০ সালের জুনে ২০ জন ও জুলাইয়ে ২৩ জন, ২০২১ সালের জুনে ২৭২ জন ও জুলাইয়ে ২ হাজার ২৮৬ জন, ২০২২ সালের জুনে ৭৩৭ জন ও জুলাইয়ে ১ হাজার ৫৭১ জন। আর ২০২৩ সালের জুনে ৫ হাজার ৯৫৬ জন এবং জুলাইয়ের প্রথম ১০ দিনে ৪ হাজার ৮৬৫ জন।

আইইডিসিআরের গত বছরের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, ২০১৯ সালের জুন মাসে প্রতিদিন গড়ে ৬২ এবং জুলাই মাসে গড়ে প্রতিদিন ৫২৪ রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন। আর চলতি বছর জুন মাসে প্রতিদিন গড়ে ১৯৮ জন এবং জুলাই মাসে প্রতিদিন গড়ে ৬৫১ রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। অর্থাৎ ২০১৯ সালের জুন ও জুলাই থেকে চলতি বছরের জুন-জুলাইয়ে গড়ে প্রতিদিন ১০০-১৫০ জন রোগী বেশি হাসপাতালে ভর্তি হচ্ছেন। এ চিত্রই বলে দিচ্ছে দেশে ডেঙ্গু কতটা ভয়াবহ আকার ধারণ করেছে।

ঢাকা উত্তর সিটিতে জরিমানা ২৮ লাখ, দক্ষিণে ২ লাখ: এডিস মশার বংশবিস্তার রোধে অভিযান চালাচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) চলমান বিশেষ মশক নিধন অভিযানের তৃতীয় দিনে গতকাল লার্ভা পাওয়ায় ১৬টি মামলায় ২৮ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) আট ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ২৩ মামলায় জরিমানা করা হয়েছে ২ লাখ ১৩ হাজার টাকা।

এদিন মেয়র আতিকুল ইসলামের নেতৃত্বে কারওয়ান বাজারে ডিএনসিসির অভিযানে এডিস মশার লার্ভা পাওয়ায় রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান পেট্রোবাংলা, টিসিবি, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন এবং যমুনা অয়েলকে ৫ লাখ টাকা করে মোট ২০ লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি জাহাঙ্গীর টাওয়ার কর্তৃপক্ষকেও ৫ লাখ টাকা জরিমানা করা হয়। এ সময় ডিএনসিসি মেয়র বলেন, সিটি করপোরেশনের কর্মীরা রাস্তা, ড্রেন, ফুটপাত এগুলো নিয়মিত পরিষ্কার করছে। কিন্তু অফিস, মার্কেট ও বাড়ির বেজমেন্ট পরিষ্কার রাখার দায়িত্ব ভবন মালিক বা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকেই নিতে হবে।

এ ছাড়া ডিএনসিসির আরও ১০টি অঞ্চলে একযোগে অভিযান পরিচালনা করেছেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। এসব অভিযানে ১১টি মামলায় ৩ লাখ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ ছাড়া তিনটি নিয়মিত মামলা করা হয়।

অন্যদিকে, এডিস মশার লার্ভা পাওয়ায় ডিএসসিসির ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বাংলাদেশ আই হাসপাতালের ধানমন্ডি শাখা ও কনকর্ড নির্মাণাধীন ভবনসহ মোট ২৩টি স্থাপনাকে জরিমানা করা হয়েছে। আট ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ২৩ মামলায় ২ লাখ ১৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এদিন ডেঙ্গুর উপদ্রব প্রসঙ্গে নগরভবনে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, আপনারা আমাদের তথ্য দেবেন। তথ্য পাওয়ার ১৫ মিনিটের মধ্যে আমাদের কর্মীরা সেখানে কাজ শুরু করবেন। এর বাইরে বাসার আঙিনা ও নিজের স্থাপনা নিজেকে পরিষ্কার রাখতে হবে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here