কোন দেশে কতটুকু স্বর্ণ আছে, তালিকা প্রকাশ

0
95

অর্থনৈতিকভাবে কোনো দেশের অবস্থা স্থিতিশীল, নাকি কোনো ধরনের বিপদের দ্বারপ্রান্তে যাচ্ছে, এসব নির্ধারণে বিশেষ ভূমিকা রাখে সেই দেশের মজুত রাখা স্বর্ণের পরিমাণ। কেননা, মজুত থাকা স্বর্ণ অর্থনৈতিক অনিশ্চয়তার সময় খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠে। বিশ্বের বিভিন্ন দেশের সরকার ১৮ শতকের শেষ দিকে এবং পরবর্তী শতকের উল্লেখযোগ্য সময়ে বিপুল পরিমাণ স্বর্ণমান গ্রহণ করে।

ফোর্বস ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, যেসব দেশে উপরোক্ত ব্যবস্থা চালু হয়েছিল, তারা নির্দিষ্ট পরিমাণ স্বর্ণ হিসাবে তাদের নিজস্ব মুদ্রার মান নির্ধারণ করে। যদিও ১৯ শতকের সত্তর দশকের দিকে বাদ দেয়া হয় এ ব্যবস্থা। কিন্তু এখনো অনেক দেশ স্বর্ণ মজুত করে রাখছে। আর সাম্প্রতিক বিশ্বে অর্থনৈতিক অনিশ্চয়তা বৃদ্ধি পাওয়ার জন্য এর মজুতও বেড়েই চলছে।

সম্প্রতি যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডব্লিউজিসি) এক প্রতিবেদনে বিশ্বের কোন দেশের কাছে কী পরিমাণ স্বর্ণ মজুত রয়েছে, সেটি জানিয়েছে। ২০২৩ সালের জুলাই থেকে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত হিসাব করে তালিকাটি তৈরি করেছে ডব্লিউজিসি।

তথ্য অনুযায়ী, বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি স্বর্ণ মজুত রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটির কেন্দ্রীয় ব্যাংকে ৮ হাজার ১৩৩ দশমিক ৪৬ টন স্বর্ণ মজুত রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউরোপের দেশ জার্মানি। প্রায় তিন হাজার টনের বেশি স্বর্ণ মজুত রয়েছে জার্মানির। তৃতীয়তে ইউরোপের আরেক দেশ ইতালি। প্রায় দুই হাজার টনের বেশি স্বর্ণ মজুত রয়েছে এ দেশটির।

এরপরই চতুর্থ অবস্থানে রয়েছে ফ্রান্স। এ দেশটিরও প্রায় দুই হাজার টন স্বর্ণ মজুত রয়েছে। তারপর রয়েছে যথাক্রমে―রাশিয়া, চীন, সুইজারল্যান্ড, জাপান, ভারত ও নেদারল্যান্ডস।

এছাড়া যথাক্রমে তুরস্ক, তাইওয়ান, উজবেকিস্তান, পর্তুগাল, পোল্যান্ড, সৌদি আরব, যুক্তরাজ্য, কাজাখস্তান, লেবানন ও স্পেন।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here