চতুর্থ দফায় বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধ শুরু

0
92

রাজধানীসহ সারা দেশে চতুর্থ দফায় ডাকা বিএনপি ও জামায়াতের টানা ৪৮ ঘণ্টা অবরোধ শুরু হয়েছে। রোববার (১২ নভেম্বর) সকাল ৬টা থেকে আগামী মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত সড়ক, রেল ও নৌপথে এ কর্মসূচি পালন করবেন দলটির নেতাকর্মীরা।

তবে নতুন করে চতুর্থ দফায় এ কর্মসূচি শুরুর আগে শনিবার (১১ নভেম্বর) রাত থেকেই রাজধানীর আরামবাগ, গাবতলী, গুলিস্তান, আগারগাঁও, যাত্রাবাড়ী, মিরপুর থানা এবং শেরেবাংলা নগরে পঙ্গু হাসপাতালের সামনে সাতটি বাসে আগুন দিয়েছেন অবরোধকারীরা। তবে যাত্রাবাড়ীর বাসে অগ্নিকাণ্ডের ঘটনায় জব্বার (৩৫) নামে এক যাত্রী দগ্ধ হয়েছেন বলে জানা গেছে।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত সোয়া ৮টার দিকে নটরডেম কলেজের সামনে লাল সবুজ পরিবহনের একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করা হয়। খবর পেয়ে সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এদিকে, রাত সাড়ে ৮টায় গাবতলী বাসস্ট্যান্ডের সামনে গাবতলী এক্সপ্রেস পরিবহনের (৮ নম্বর) একটি যাত্রীবাহী বাসে আগুন দেন অবরোধ সমর্থকরা। খবর পেয়ে কল্যাণপুর ফায়ার স্টেশনের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণ করে।

এরপর রাত ৯টার দিকে গুলিস্তানে সুন্দরবন স্কয়ার মার্কেটের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়ার খবর পায় ফায়ার সার্ভিস। সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এছাড়া রাত ৯টা ২৭ মিনিটে যাত্রাবাড়ী ফলপট্টির সামনে অনাবিল পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেন অবরোধ সমর্থকরা। খবর পেয়ে পোস্তগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণ করে।

এ বিষয়ে ফায়ার সার্ভিসের সদর দফতর থেকে জানানো হয়, রাত সাড়ে ৯টার দিকে যাত্রাবাড়ী ফলপট্টির সামনে অনাবিল বাসে আগুন দেন অবরোধকারীরা। খবর পেয়ে পোস্তগোলা স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করে। তবে এ ঘটনায় এক যাত্রী দগ্ধ হয়েছেন।

প্রত্যক্ষদর্শী অটোরিকশা চালক মো. রমজান জানান, গায়ে আগুন লাগা অবস্থায় বাস থেকে নেমে আসার পর দগ্ধ জব্বারকে উদ্ধার করে রাত ১০টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। তিনি নারায়ণগঞ্জের বাসিন্দা।

এছাড়া রাত সাড়ে ১০টা থেকে রাত সোয়া ১১টার মধ্যে আগারগাঁও তালতলা এলাকায় এবং শেরেবাংলা নগর এলাকায় পঙ্গু হাসপাতালের সামনে যাত্রীবাহী বৈশাখী ও শিকড় পরিবহনে অগ্নিসংযোগ করা হয়।

এ বিষয়ে শেরে বাংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উৎপল বড়ুয়া বলেন, রাত সাড়ে ১০টার দিকে বৈশাখী পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যান অবরোধকারীরা। পরে ফায়ার সার্ভিস কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণ করেন।

এদিকে, রাত ১১টা ৩৮ মিনিটের দিকে মিরপুর ১৩ নম্বরে কাফরুল থানার বিপরীতে যাত্রীবাহী প্রজাপতি পরিবহনের একটি বাসে আগুন দেন অবরোধকারীরা। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি বলে জানান কাফরুল থানার পরিদর্শক (অপারেশন) আব্দুল বাতেন।

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে রোববার (১২ নভেম্বর) থেকে সারা দেশে আবারও ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি জানান, দুদিন বিরতি দিয়ে রোববার (১২ নভেম্বর) ভোর ৬টা থেকে মঙ্গলবার (১৪ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত চতুর্থ দফায় টানা ৪৮ ঘণ্টা অবরোধ কর্মসূচি চলবে।

গত ২৯ অক্টোবর একদিনের হরতাল ও দুই দফায় ৫ দিনের অবরোধ কর্মসূচি শেষে ৮ নভেম্বর থেকে আবারও শুরু হয় বিএনপি ও জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধ। সারাদেশে তৃতীয় দফায় বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শেষ হয় শুক্রবার (১০ নভেম্বর) ভোর ৬টায়।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here