ফের বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধ শুরু

0
80

একদিন বিরতির পর বুধবার (১৫ নভেম্বর) সকাল ৬টা থেকে পঞ্চম ধাপে আবারও বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। সরকারের পদত্যাগের এক দফা দাবিতে এ আন্দোলনে শরিক দলগুলোও অংশ নিচ্ছে।
মঙ্গলবার (১৪ নভেম্বর) রাত সাড়ে ৮টার দিকে মিরপুর ১ নম্বরের বেড়িবাঁধ এলাকায় মানারাত
এ কর্মসূচি শুরুর আগে মঙ্গলবার (১৪ নভেম্বর) রাতে রাজধানীতে চারটি বাসে আগুন দিয়েছেন অবরোধকারীরা।

ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম জানান, রাত ১১টার দিকে মিরপুর বেড়িবাঁধের দ্বীপনগর এলাকায় শুকতারা পরিবহনের একটি বাসে আগুন লাগার খবর পাওয়া যায়। খবর পেয়ে কল্যাণপুর ফায়ার সার্ভিস স্টেশনের একটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

এর আগে, রাত সাড়ে ৯টায় মিরপুর ১০ নম্বরে বিআরটিসির একটি বাসে আগুন দেন অবরোধকারীরা। খবর পেয়ে মিরপুর ফায়ার সার্ভিস স্টেশনের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

এছাড়া রাত সাড়ে ৮টার দিকে মিরপুর ১ নম্বরের বেড়িবাঁধ এলাকায় মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দুটি বাসে আগুন দেন অবরোধকারীরা।

এদিকে, এদিন রাতে নির্বাচনের তফসিল ঘোষণা ও ৪৮ ঘণ্টার লাগাতার অবরোধ কর্মসূচি নিয়ে ভার্চুয়াল ব্রিফিং করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, ‘এরা (সরকার) জনগণের দাবি উপেক্ষা করে একতরফা নির্বাচন করতে চায়।’

‘শেখ হাসিনা তার আজ্ঞাবহ নির্বাচন কমিশনকে দিয়ে অবৈধভাবে তফসিল দেয়ার পাঁয়তারা শুরু করেছেন,’ বলেন রিজভী।

ব্রিফিংয়ে রাজনৈতিক সংকট সমাধানে তফসিল বন্ধ রাখতে বলেন তিনি। রিজভী বলেন, ‘আমরা কঠোর ভাষায় হুঁশিয়ার করে দিতে চাই, তফসিল নাটক বন্ধ করুন। আগে পদত্যাগ করুন, কেয়ারটেকার সরকারের হাতে ক্ষমতা দিন।’

রিজভী দাবি করেন, আগুন-সন্ত্রাস, ধ্বংসযজ্ঞ, গুম-খুন-ভাঙচুর-সহিংসতার পেছনে ক্ষমতাসীন দল রয়েছে। শান্তিপূর্ণ আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করতে রাষ্ট্রশক্তিকে দিয়ে সন্ত্রাস-নাশকতা চালানো হচ্ছে।

রাজধানীতে গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে ঘিরে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এতে এক পুলিশ সদস্য নিহত হন।

পরদিন ২৯ অক্টোবর হরতাল পালন করে বিএনপি। এরপর তিন দফায় ৭ দিনের অবরোধ কর্মসূচি শেষ হয় গত ১০ নভেম্বর ভোর ৬টায়। চতুর্থ দফায় ১২ নভেম্বর সকাল ৬টা থেকে ১৪ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত সড়ক, রেল ও নৌপথে অবরোধ কর্মসূচি পালন করে দলটি।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here