গেল ১০ বছরে দেশে শিশু শ্রমিকের সংখ্যা বেড়েছে প্রায় ৮০ হাজার

0
193

গেল ১০ বছরে দেশে শিশু শ্রমিকের সংখ্যা বেড়েছে প্রায় ৮০ হাজার। জাতীয় শিশু শ্রমিক জরিপ ২০২২ এর তথ্য অনুযায়ী দেশে এখন শিশু শ্রমিকের সংখ্যা ১৭ লাখ ৮০ হাজার। যা ২০১৩ সালে ছিল ১৭ লাখ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। জরিপের তথ্য বলছে, শিশু শ্রমিকে সংখ্যা বাড়লেও কমেছে ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের অংশ গ্রহণ। প্রতিবেদনে দেখা যায়, ২০১৩ সালে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত ছিল ১২ লাখ ৮০ হাজার শিশু। যা ২০২২ সালের জরিপে তা কমে হয়েছে ১০ লাখ ৬৮ হাজার ২১২ জন শিশু। সে হিসেবে ঝুঁকিপূর্ণ কাজে শিশু শ্রমিকের অংশ গ্রহণ ৩ দশমিক ২ শতাংশ থেকে কমে হয়েছে ২ দশমিক ৭ শতাংশ।

জরিপের তথ্য আরও বলছে, ঝুঁকিপূর্ণ কাজে মেয়ে শিশুর তুলনায় ছেলে শিশুদের অংশ গ্রহণ বেশি। তবে একই সময়ে বেড়েছে ঝুঁকিমুক্ত কাজে শিশুদের অংশ গ্রহণ। ২০১৩ সালে ঝুঁকিমুক্ত কাজে নিয়োজিত ছিল ৪ লাখ ১৮ হাজার ৬৯৯ জন শিশু। যা ২০২২ সালে প্রায় ৩ লাখ বেড়ে হয়েছে ৭ লাখ ৭ হাজার ৮৮৫ জনে।

জরিপে দেখা যায়, সামগ্রিক শিশু শ্রমিকের হার ২০১৩ সালের ৪ দশমিক তিন থেকে বেড়ে হয়েছে ৪ দশমিক চার শতাংশ। জরিপে তথ্য বলছে, দেশে এখন মোট ৫ থেকে ১৭ বছর বয়সী শিশুর সংখ্যা ৩ কোটি ৯৯ লাখ ৬৪ হাজার ৫ জন। যা ২০১৩ সালে ছিল ৩ কোটি ৯৬ লাখ ৫২ হাজার ৩৮৪ জন। এক দশকে শিশু বেড়েছে ৩ লাখ ১১ হাজার ৬২৩ জন।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here