রবিশপের নামে ভুয়া ওয়েবসাইট বানিয়ে প্রতারণা, গ্রেফতার মূলহোতা

0
464

ওয়েবসাইট ও ফেসবুক পেজের মাধ্যমে ই-কমার্স সাইট রবিশপের নাম ও লোগো ব্যবহার করে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা প্রতারণার অভিযোগে মূলহোতা আল ইমরান জুয়েলকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিএমপি’র কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

বুধবার (১৯ জুলাই) রাতে নোয়াখালীতে পরিচালিত অভিযানে তাকে গ্রেফতার করে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।
এ সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত নকল রবিশপ ওয়েবসাইটের ব্যাকআপ কপি সংবলিত একটি পেনড্রাইভ জব্দ করা হয়।

সিটিটিসি জানায়, ই-কমার্স সাইট রবিশপের ওয়েবসাইটের অনুকরণে robishoper.com নামক ভুয়া ওয়েবসাইট ও রবি বাংলাদেশ নামে ফেসবুক পেইজ বানিয়ে গ্রেফতার জুয়েল দীর্ঘদিন ধরে সাধারণ ভোক্তাদের কাছে পণ্য বিক্রয়ের নামে অর্থ আত্মসাৎ করে আসছিল। এ বিষয়ে দেশের অন্যতম বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি বাংলাদেশ কর্তৃপক্ষ ১০ জুলাই গুলশান থানায় একটি মামলা দায়ের করে। মামলাটি তদন্তের ধারাবাহিকতায় প্রতারক চক্রটিকে শনাক্ত করে মূলহোতা জুয়েলকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে সংশ্লিষ্টরা জানান, প্রতারক চক্রটি জাপানভিত্তিক ডোমেইন ও ওয়েব হোস্টিং প্রতিষ্ঠান থেকে ডোমেইন এবং বাংলাদেশ ভিত্তিক ওয়েব হোস্টিং প্রতিষ্ঠান থেকে হোস্টিং কিনে রবির ওয়েবসাইটের অনুকরণে একটি ওয়েবসাইট তৈরি করে। পরে বিভিন্ন পণ্যে ৫০-৭০% পর্যন্ত আকর্ষণীয় ছাড়ে চটকদার বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করতো। বিজ্ঞাপন তৈরির জন্য ব্যবহার করা হতো অন্যান্য ই-কমার্স সাইট থেকে ক্লোন করা ছবি।

সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সহকারী পুলিশ কমিশনার মো. আরিফুল হোসেইন তুহিন জানান, ইতোপূর্বেও এই প্রতারক চক্রটি বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানের নামের সঙ্গে মিল রেখে ভুয়া ওয়েবসাইট বানিয়ে সাধারণ ভোক্তাদের সঙ্গে প্রতারণা করেছিল। গ্রেফতার জুয়েলকে গুলশান থানায় দায়ের করা মামলায় গ্রেফতার দেখিয়ে ৭ দিনের রিমান্ড আবেদন করে আদালতে পাঠানো হয়েছে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here