বদলে যেতে পারে এশিয়া কাপের ভেন্যু

0
130

নানান টানাপোড়েন পেরিয়ে মাঠে গড়িয়েছে এশিয়া কাপের ১৬তম আসর। তবে এবার দক্ষিণ এশিয়ার এই টুর্নামেন্টের ভেন্যু নিয়ে দেখা দিয়েছে নতুন জটিলতা। ভারতের আপত্তির কারণে ছয় জাতির এই টুর্নামেন্টের চারটি ম্যাচ বাদে ফাইনালসহ বাকি সবকটি ম্যাচই অনুষ্ঠিত হওয়ার কথা শ্রীলঙ্কায়। তবে এই সময়ে ভরা বর্ষা লঙ্কায়। আর বৃষ্টির কারণে পণ্ড হয়ে গেছে ভারত-পাকিস্তানের ম্যাচ। সেই ম্যাচের ভেন্যু ছিল ক্যান্ডির পাল্লেকেলে।

এবার তাই কলম্বো থেকে ম্যাচ সরিয়ে নেওয়ার পরিকল্পনা চলছে। এ প্রসঙ্গে সব পক্ষই একমত হয়েছে। কেননা, এশিয়া কাপের সূচি অনুযায়ী এবারের আসরের ফাইনালসহ মোট ছয়টি ম্যাচ কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে রাখা হয়েছে।

বিগত কয়েক দিনের ভারী বর্ষণে বন্যা দেখা দিয়েছে কলম্বোর উত্তর অংশে। আর প্রেমাদাসা স্টেডিয়ামও ওই অঞ্চলেই অবস্থিত। আবহাওয়ার পূর্বাভাস বলছে, কলম্বোয় আরও দুই সপ্তাহ টানা বৃষ্টি হবে।

এ ক্ষেত্রে ফাইনাল তো বটেই, সুপার ফোরের ম্যাচ আয়োজন নিয়েও শঙ্কা রয়েছে। এতে বিশাল ক্ষতির সম্মুখীন হবে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) ও প্রধান সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টস। তাই ভেন্যু বদলাতে এখন সবাই সিরিয়াস। এমনকি লঙ্কান ক্রিকেট বোর্ড ও পাকিস্তান ক্রিকেট বোর্ডও এতে সম্মতি দিয়েছে।

তবে এশিয়া কাপের ম্যাচগুলো শ্রীলঙ্কাতেই থাকছে। বিকল্প হিসেবে ক্যান্ডি, ডাম্বুলা অথবা হাম্বানটোটায় গড়াতে পারে ম্যাচ। যদিও ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ-শ্রীলঙ্কা ও ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজন করেছে লঙ্কানরা। তবে বেরসিক বৃষ্টিতে বাতিল হয়েছে ভারত-পাকিস্তানের ম্যাচ। এখানেই হবে ভারত-নেপালের ম্যাচ। আর আগামী কয়েক দিনও এখানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে ক্যান্ডি থেকে ৭০ কিলোমিটার দূরে ডাম্বুলায় আয়োজন করা যেতে পারে সুপার ফোর ও ফাইনাল ম্যাচ। সেখানে সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা অনেক কম।

এ প্রসঙ্গে লঙ্কান ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা পিটিআইকে জানিয়েছেন, এত অল্প সময়ের মধ্যে ডাম্বুলার রণগিরি স্টেডিয়ামকে ম্যাচ আয়োজনের জন্য প্রস্তুত করে তোলা সম্ভব নয়।

অন্যদিকে শ্রীলঙ্কার দক্ষিণে বন্দরনগরী হাম্বানটোটায় আগামী কয়েক দিনে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। এ ছাড়া কয়েক দিন আগেই এখানে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যকার দ্বিপক্ষীয় সিরিজ হয়েছে। তাই এই ভেন্যুটি অনেকাংশে প্রস্তুতই বলা যায়।

তবে মূল ঝামেলা হলো এখান থেকে টিম হোটেল বেশ দূরে। যে কারণে সেখানে ম্যাচে আয়োজন করতে হলে বেশ জটিলতায় পড়তে হবে লঙ্কান বোর্ডকে। সরঞ্জাম আনা–নেওয়ার ক্ষেত্রে সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টসকেও বেশ বেগ পেতে হবে। আর সব মিলিয়ে সময়ও বাকি মাত্র দুইদিন। তাই ভেন্যু বদলানোর ক্ষেত্রে দ্রুতই সিদ্ধান্ত নিতে হবে এসিসিকে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here