তফসিল নিয়ে বুধবার বৈঠকে বসবে ইসি

0
80

দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল কবে? সেই আলোচনার অবসান হচ্ছে আগামীকাল বুধবার (১৫ নভেম্বর)। তারিখ নির্ধারণে এদিন বৈঠকে বসবে নির্বাচন কমিশন। এরপর জাতির উদ্দেশ্যে ভাষণে তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার।

মঙ্গলবার (১৪ নভেম্বর) নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে, সোমবার আগারগাঁওয়ে কমিশন সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, নভেম্বরের প্রথমার্ধেই তফসিল ঘোষণা করা হবে।

সাংবাদিকরা এ বিষয়ে নির্দিষ্ট করে জানতে চাইলে তিনি বলেন, যেহেতু মাসের প্রথমার্ধের আরও কয়েকদিন বাকি আছে, সে পর্যন্ত অপেক্ষা করুন।

এর আগে, গত শুক্রবার (১০ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) মাঠ প্রশাসনের কর্মকর্তাদের প্রশিক্ষণে নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান জানিয়েছেন, সংসদ নির্বাচনের তফসিল এক সপ্তাহের মধ্যে ঘোষণা করা হতে পারে।

সে অনুযায়ী চলতি সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন হয় ২০১৯ সালের ৩০ জানুয়ারি। তাই সংবিধান অনুযায়ী, বর্তমান সংসদের পাঁচ বছর মেয়াদ শেষ হবে ২০২৪ সালের ২৯ জানুয়ারি। পরবর্তী সংসদের জন্য ভোটগ্রহণ করতে হবে তার আগের নব্বই দিনের মধ্যে। অর্থাৎ গত ১ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে। আর ২৯ জানুয়ারির মধ্যে রয়েছে নির্বাচন সম্পন্ন করার সাংবিধানিক বাধ্যবাধকতা।

দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩। আর ভোটকেন্দ্র ৪২ হাজার ১০৩

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here