পুরো কক্সবাজারে রোহিঙ্গা ভোটার তালিকা চেয়েছেন হাইকোর্ট

0
20

পুরো কক্সবাজার জেলায় কত রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে তার তালিকা চেয়েছেন হাইকোর্ট। আগামী ৬ জুনের মধ্যে কক্সবাজারের জেলা প্রশাসক, নির্বাচন কমিশনসহ তিনজনকে এ তালিকা আদালতে দাখিল করতে বলা হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে কক্সবাজারের ঈদগাহ ইউনিয়নের ৩৮ রোহিঙ্গাকে ভোটার তালিকা থেকে বাদ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে গতকাল ২৩ এপ্রিল স্থানীয় ভোটার মো. হামিদুর রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া একটি রিট দায়ের করেন। রিটে মিয়ানমারের রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে আসা কতজন রোহিঙ্গা কক্সবাজারে নাগরিকত্ব পেয়ে ভোটার হয়েছেন তা খুঁজে বের করতে উচ্চপর্যায়ের অনুসন্ধান কমিটি করতে সরকারের সংশ্লিষ্টাদের প্রতি নির্দেশনা চাওয়া হয়।

একই সঙ্গে ভোটার তালিকা থেকে রোহিঙ্গাদের বাদ দেয়ার আর্জি জানানো হয়। এছাড়া সদর উপজেলার ঈদগাঁও ইউনিয়নের ভোটার তালিকা হালনাগাদ না করা পর্যন্ত ঘোষিত তফসিলে নির্বাচন ও ভোটগ্রহণ বন্ধ বা স্থগিত রাখার আর্জি জানানো হয়।

রিটের বিষয়ে রিটকারীর আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, ২০১৬ সাল থেকে কক্সবাজার জেলার ঈদগাঁও উপজেলাধীন ঈদগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং কিছু ক্ষমতাধর কথিত জনপ্রতিনিধিরা বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে রোহিঙ্গাদের জাল ঠিকানা এবং ভুয়া পিতা মাতা সাজিয়ে জাল কাগজপত্র তৈরি করে জন্ম নিবন্ধন, ভোটার আইডি সহ দেশের নাগরিকত্ব দিয়েছেন। শুধুমাত্র এই একটি ইউনিয়ন পরিষদেই ৩৭০ জন রোহিঙ্গাকে নাগরিকত্ব প্রদান করা হয়েছে। এ বিষয়ে বিভিন্ন সংবাদ প্রকাশ হলেও তদন্তের কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

রিটকারী আইনজীবী আরও জানান, পরে ঈদগাঁও ইউনিয়নের এক বাসিন্দা ৩৮ জন রোহিঙ্গার নাম উল্লেখ করে তথ্য প্রমাণসহ অভিযোগ দাখিল করেন। পরবর্তীতে গত বছরের ২৯ অক্টোবর অভিযুক্ত ৩৮ জনের মধ্যে প্রায় ৩৫ রোহিঙ্গার জাল সনদের মাধ্যমে নাগরিকত্ব প্রদানের সত্যতা পেয়ে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। পরে তাদের তালিকা যুক্ত করে রিট আবেদন করা হয়েছে।

এছাড়াও একই ইউনিয়নে কয়েকশ (সাড়ে তিনশ) রোহিঙ্গা নাগরিক হয়েছেন বলে অভিযোগ তুলে তাদের নাগরিকত্ব থেকে বাদ দিয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটার তালিকা হালনাগাদ না করা পর্যন্ত ওই ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত রাখার আর্জি জানানো হয়েছে রিটে বলেও জানান রিটকারী আইনজীবী।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here