ফিলিস্তিনের পক্ষ নিলো উত্তর কোরিয়া

0
109

ফিলিস্তানের মুক্তিকামী সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যে চলা রক্তক্ষয়ী সংঘর্ষ নিয়ে মুখ খুলেছে উত্তর কোরিয়া। এই সংঘর্ষের জন্য ইসরায়েলকে দায়ী করেছে দেশটি। খবর রয়টার্সের

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে মঙ্গলবার (১০ অক্টোবর) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে ইসরায়েলের ক্রমাগত সহিংসমূলক কর্মকাণ্ডের ফলে এই যুদ্ধ।

উত্তর কোরিয়ায় ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির মুখপাত্র হিসেবে পরিচিত রোদং সিনমুন রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে মঙ্গলবার ইসলায়েল ও ফিলিস্তিনি সংঘাত নিয়ে একটি নিবন্ধ লিখেছেন।

এতে বলা হয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের মতে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের ক্রমাগত অপরাধমূলক কর্মকাণ্ডের ফল এই সংঘাত। একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গড়ে তোলাই এই সংকট সমাধানের মূল উপায় বলে তিনি উল্লেখ করেন।

এদিকে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে চলমান সংঘর্ষে ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়েছে কাতার, সৌদি আরব, ইরান, রাশিয়া ও চীন।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ফিলিস্তিনের পাশে থাকার ঘোষণা দিয়ে বলেছেন, চলমান উত্তেজনা প্রশমনে সম্ভাব্য সব ধরনের চেষ্টা করছে সৌদি আরব।

এছাড়া ইসরায়েলে-ফিলিস্তিন সংঘাত বন্ধে দুটি পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠাই একমাত্র সমাধান বলে মন্তব্য করেছে চীন। অন্যদিকে এ সংকট সমাধানে স্বাধীন ফিলিস্তান প্রতিষ্ঠাই একমাত্র সমাধান বলে জানিয়েছে রাশিয়া।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here