‘সমঝোতা নয়, আগ্রহী দলগুলো নিয়েই নির্বাচন’

0
148

কোনো সমঝোতা নয়, যেসব দল আগ্রহী তাদের নিয়েই ভোট করবে নির্বাচন কমিশন (ইসি)। সংবিধান অনুযায়ীই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পথে এগোচ্ছে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি।

রোববার (৮ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা জানান নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা।

তিনি বলেন, সংবিধান অনুযায়ী আমরা নির্বাচন অনুষ্ঠানের পথে এগিয়ে যাচ্ছি। যেসব দল আসবে তাদের নিয়েই আমরা ভোটের আয়োজন করব। রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমঝোতা করার কাজ কমিশনের নয়।

ইসি রাশেদা বলেন, আমরা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করব। এটা আমাদের অঙ্গীকার। যেহেতু আমরা শপথ নিয়েছি ভালো নির্বাচনই করব। এখন কেউ এটা বিশ্বাস করা না করা তাদের ব্যাপার। এখানে আমাদের কিছু করার নেই। এ পর্যন্ত আমরা যতগুলো নির্বাচন করেছি কোথাও কোনো ব্যত্যয় ঘটেনি। একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনে আমরা নিরন্তর চেষ্টা করে যাচ্ছি। এ ক্ষেত্রে আমাদের আন্তরিকতার কোনো কমতি নেই।

তবে সুষ্ঠু নির্বাচনে সরকারের সহায়তার কোনো বিকল্প নেই বলে উল্লেখ করেন এই নির্বাচন কমিশনার।

তিনি বলেন, সরকার সহায়তা না দিলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। সরকারও চায় একটা ভালো নির্বাচন হোক। আমাদের চাওয়া ও লক্ষ্য একটাই সুষ্ঠু ও সুন্দর নির্বাচন। ভোটার আসবে ভোট দেবে এটাই চাওয়া।

সংলাপ নিয়ে এক প্রশ্নের জবাবে ইসি রাশেদা বলেন, এখনও সংলাপের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। যখন হবে তখন দেখা যাবে। আস্থার জায়গা নিয়ে আমরা কাজ করছি। কিন্তু আমরা কাউকে একটা আম খেতে দিলাম, তখন যদি বলে আমে বিষ আছে খাব না, তখন তাকে কীভাবে আস্থায় আনব। কীভাবে বোঝাব আমে বিষ নেই। এজন্য তাদেরও (নির্বাচনবিমুখ) আস্থা ও মানসিকতার উন্নয়ন করতে হবে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here