ব্রড অবসর নিলেন; স্টোকস অবসর ভাঙলেন; আর মাহমুদউল্লাহ?

0
194

দুর্দান্ত ফর্মে ছিলেন স্টুয়ার্ট ব্রড। সর্বশেষ অ্যাশেজে নিয়েছিলেন ২২ উইকেট। যা ইংল্যান্ডের সর্বোচ্চ এবং সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকার। তারপরও শেষ টেস্টে ঘোষণা করেন অবসর।

ইংল্যান্ডের তথা বিশ্ব টেস্ট ইতিহাসের অন্যতম সেরা এই পেসার মাঠ থেকে বিদায় নিলেন রাজার মতো। দলকে জিতিয়ে। ৩৭ বছর বয়সে ব্রড যখন ক্রিকেটকে বিদায় বললেন, তখন তার নামের পাশে ৬০৪ টেস্ট উইকেট! অবিশ্বাস্য সব পরিসংখ্যান।

ইংল্যান্ডের আরেক সুপারস্টার বেন স্টোকসের গল্পটা আলাদা।

দেশকে দুটি বিশ্বকাপ জেতানো এই পেস বোলিং অল-রাউন্ডার ওয়ার্কলোড কমাতে ওয়ানডে থেকে অবসর নিয়েছিলেন। কিন্তু ভারতের মাটিতে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগে ইংল্যান্ডের সাদা বলের কোচ ম্যাথু মট আর অধিনায়ক জস বাটলার মনে করলেন, টুর্নামেন্টে ভালো কিছু করতে হলে বেন স্টোকসকে প্রয়োজন। বেন স্টোকস বড় মঞ্চের খেলোয়াড়। ম্যাচ উইনার।

উপমহাদেশের বিরূপ কন্ডিশনে বিশ্বকাপ শিরোপা ধরে রাখতে স্টোকসের মতো চ্যাম্পিয়ন ক্রিকেটারের বিকল্প নেই। তাই এই দুজন স্টোকসকে বোঝানোর মিশনে নামলেন। সফলও হলেন। আসন্ন নিউজিল্যান্ড সিরিজ দিয়ে অবসর ভেঙে ওয়ানডেতে ফিরছেন বেন স্টোকস।

আলোচনার শেষ নামটা বাকি দুজনের সঙ্গে তুলনীয় নয়।

তবে বাংলাদেশের প্রেক্ষাপটে মাহমুদউল্লাহর অনেক অবদান। বিখ্যাত পঞ্চপাণ্ডবের একজন তিনি। ২০১৭ সালে নিজের প্রথম মেয়াদে একবার মাহমুদউল্লাহকে ছেঁটে ফেলতে চেয়েছিলেন চন্দিকা হাতুরাসিংহে। তখন মাশরাফি ঢাল হয়ে দাঁড়ান। এরপর ২০১৯ বিশ্বকাপের আগে মাহমুদউল্লাহকে নিয়ে সাকিব আল হাসান তীব্র আপত্তি জানান বলে শোনা যায়। তখনও মাশরাফির সৌজন্যেই তিনি বিশ্বকাপ দলে সুযোগ পান। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টে সেঞ্চুরি করে এই ফরম্যাটে অবসর ঘোষণা করেন!

অনেক বিশ্লেষকের মতে, সেটা ছিল মাহমুদউল্লাহর ভুল সিদ্ধান্ত। টেস্ট থেকে অবসরের পর তিনি সাদা বলেও ফর্ম হারাতে থাকেন। সেইসঙ্গে যোগ হয় ফিটনেসের প্রবল সমস্যা। ফিল্ডিংয়ে রিফ্লেক্সের ঘাটতি। সহজ ক্যাচ হাতছাড়া করা, মিসফিল্ডিং করে বাউন্ডারি উপহার দেওয়া। এসব থেকে ৩৭ বছর বয়সী তারকা নিজেকে আর ফেরাতে পারেননি। যে কারণে বাদ পড়েন জাতীয় দল থেকে। বিসিবি তাকে মাঠ থেকে সম্মানজনকভাবে বিদায় দিতে চেয়েছিল। কিন্তু মাহমুদউল্লাহ তাতে রাজি হননি। তিনি মাঠে ফেরার লড়াইটা করে যেতে চান। সময়ই বলে দেবে, তিনি এই লড়াইয়ে সফল হন কিনা।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here