সমর্থকরা ফিলিস্তিনের পতাকা আনায় জরিমানা গুনতে হলো ক্লাবকে

0
109

অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে সমর্থকরা ফিলিস্তিনের পতাকা নিয়ে গ্যালারিতে প্রবেশ করায় জরিমানা করা হয়েছে স্কটল্যান্ডের ক্লাব সেলটিককে। ফিলিস্তিনের পতাকা নিয়ে প্রবেশ করায় ক্লাবটিকে পনেরো হাজার দুইশো ইউরো জরিমানা করেছে উয়েফা। আর অন্য দর্শকদের পথ আটকানোর জন্য আরও দশ হাজার ইউরো জরিমানা করা হয়েছে সেলটিককে। বুধবার (২২ নভেম্বর) এক বিবৃতিতে জরিমানার বিষয়টি নিশ্চিত করেছে উয়েফা।

ইসরাইলের আগ্রাসনে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ফিলিস্তিন। অবরুদ্ধ গাজায় নির্বিচারে গণহত্যা চালিয়েছে ইসরাইল। পৃথিবীর সবচেয়ে সুন্দর ফুলগুলোও প্রাণ হারাচ্ছে নিরপরাধে। ইসরাইলের অতর্কিত হামলায় নড়েচড়ে বসেছে পুরো বিশ্ব। আর এর প্রতিবাদে এগিয়ে আসছে বিভিন্ন দেশ। শুধু দেশ নয়, বিশ্ব ক্রীড়াঙ্গনও সরব অবস্থানে।

আন্তর্জাতিক ফুটবলের বিভিন্ন ম্যাচের আগে এবং পরে খেলোয়াড় ও সমর্থকরা পতাকা হাতে নিয়ে ফিলিস্তিনের পক্ষে সমর্থন জানিয়েছে। সম্প্রতি চ্যাম্পিয়ন্স লিগে অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে সেলটিকের ম্যাচেও চোখে পড়ে তেমনই দৃশ্য। ফিলিস্তিনে যুদ্ধ ও অতর্কিত হামলা বন্ধের দাবিতে ফিলিস্তিনের পতাকা হাতে হাজির হন শত শত দর্শক। শুধু পতাকা নিয়েই হাজির হননি তারা, বিভিন্ন ব্যানার ও পোস্টারসহ গ্যালারিতে আসেন তারা। গ্যালারিতে উপস্থিত দর্শকরা ‘উই উইল নেভার ওয়াক অ্যালোন’ গানও গেয়েছেন তারা। ফিলিস্তিনকে মুক্ত করো, প্যালেস্টাইনে বিজয় ঘোষণা করো। এমন স্লোগানে মুখরিত ছিল গ্ল্যাসগো।

সেলটিকের দর্শকদের এমন আচরণে ক্লাবটিকে জরিমানা করেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। ফিলিস্তিনের পতাকা নিয়ে ম্যাচ দেখতে এসে উসকানিমূলক আচরণ করেছে ফিলিস্তিন সমর্থনকারীরা; এমন বিবৃতি দিয়ে সেলটিককে ১৫ হাজার দুইশো ইউরো জরিমানা করেছে উয়েফা।

অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে সেলটিকের ফ্যানদের এমন আচরণকে পুরোপুরি উসকানিমূলক বলে দাবি করেছে উয়েফা। শুধু তাই নয়, সেলটিকের সমর্থকরা অন্যান্য দর্শকদের পথ আটকানোর জন্য আলাদাভাবে আরও দশ হাজার ইউরো জরিমানা করা হয়েছে স্কটল্যান্ডের ক্লাবটিকে।

যদিও, ম্যাচের আগে দর্শকদের সতর্ক করা হয়েছিল বলে দাবি করেছে সেলটিক। পরিস্থিতি অস্থিতীশীল হওয়ায় শেষ পর্যন্ত উয়েফার জরিমানার কবলেই পড়তে হলো ক্লাবটিকে।

চ্যাম্পিয়ন্স লিগের সে ম্যাচে দর্শকদের ফিলিস্তিনের পতাকা নেড়ে তাদের মুক্তির দাবি করার সে ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব দ্রুত ছড়

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here