স্বর্ণ মুদ্রার দাম কত, বাড়লো কত

0
128

দেশের বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দাম। ইতোমধ্যে প্রতি ভরির দর লাখ টাকা ছাড়িয়েছে। স্থানীয় ইতিহাসে যা রেকর্ড সর্বোচ্চ। পরিপ্রেক্ষিতে স্বর্ণের স্মারক মুদ্রার মূল্য আরও বেড়েছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের যোগাযোগ ও প্রকাশনা বিভাগ থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, প্রতিটির দাম ৫ হাজার টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন দর নির্ধারণ করা হয়েছে ৯৫ হাজার টাকা। বুধবার (২২ নভেম্বর) এই মূল্য কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম দফায় দফায় বাড়ছে। সেই সঙ্গে দেশীয় মার্কেটে তেজাবী (খাঁটি বা পাকা) স্বর্ণের দর বৃদ্ধি পাচ্ছে। ফলে স্মারক মুদ্রার মূল্য বাড়ানো হয়েছে। প্রতিটির দাম ধরা হয়েছে ৯৫ হাজার টাকা। এর আগে যা ছিল ৯০ হাজার টাকা।

তাতে উল্লেখ করা হয়, কেন্দ্রীয় ব্যাংক মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণ মুদ্রার দাম পুনঃনির্ধারণ করা হয়েছে।

২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি ১০ গ্রাম ওজনের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক মুদ্রার (বাক্সসহ) মূল্য ধার্য করা হয়েছে ৯৫ হাজার টাকা।

বিশ্ববাজার ও স্থানীয় বাজারে স্বর্ণের দর বৃদ্ধি পেয়েছে। ফলে স্বর্ণের স্মারক মুদ্রার দাম বাড়ানো হয়েছে। বুধবার (২১ নভেম্বর) থেকে নতুন মূল্য কার্যকর হবে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here