এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস, কারাগারে দুই শিক্ষক

0
104

কুমিল্লার মনোহরগঞ্জে এসএসসির গণিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকসহ ৩ শিক্ষকের বিরুদ্ধে। তিনজনের মধ্যে দুজনকে তাৎক্ষণিক আটক করে মনোহরগঞ্জ থানা পুলিশের কাছে সোপর্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। অভিযুক্ত প্রধান শিক্ষক পলাতক রয়েছেন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) গণিত পরীক্ষা চলাকালীন উপজেলার পোমগাঁও উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

আটককৃতরা হলো- শাহরাস্তী উপজেলার নাতারা গ্রামের তালুকদার বাড়ির আবু ইউছুফের ছেলে আল আমিন (৩৩) একই উপজেলার বেরনাইয়া গ্রামের আদিপুর বাড়ির সাহেব উদ্দিনের ছেলে মফিজ উদ্দিন (২৬)।

বাদী ও মামলার এজাহার সূত্রে জানা যায়, পোমগাঁও উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এসএসসির গণিত বিষয়ের প্রশ্নপত্র মোবাইল হোয়াটসঅ্যাপের মাধ্যমে হল সুপার লালচাঁদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামছুল আলম পাটোয়ারী বাইরে থাকা অপর দুই শিক্ষকের কাছে পরীক্ষার হল থেকে পাঠান। তারা যেন প্রশ্নপত্র সমাধান করে উত্তরপত্র পুনরায় পাঠায়। যা পাবলিক পরীক্ষা অপরাধ আইন ১৯৮০ এর ৯ খ ধারায় অসদুপায় অবলম্বনে পরীক্ষার প্রশ্নপত্র ও উওরপত্র মোবাইল ফোনের মাধ্যমে পরীক্ষার কেন্দ্রে আদান-প্রদান করা আইনত দণ্ডনীয় অপরাধ।

এই অপরাধের দায়ে রোববার রাতে পোমগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলমগীর হোসেন বাদী হয়ে অভিযুক্ত তিন শিক্ষকের বিরুদ্ধে মনোহরগঞ্জ থানায় মামলা করেন।

বিষয়টি নিশ্চিত করে মনোহরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উজালা রানী চাকমা জানান, মাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতায় এসএসসির গণিত বিষয়ে পরীক্ষা চলছিল পোমগাঁও উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। পাশের মার্কেটে একটি চক্র গণিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করেছে এমন খবর পেয়ে তাৎক্ষণিক ওই মার্কেটে অভিযান চালিয়ে আল আমিন ও মফিজ উদ্দিন নামে দুই শিক্ষককে আটক করা হয়। পরে তাদের থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। প্রশ্নফাঁস চক্রের সদস্যদের সঙ্গে গণিতের প্রশ্নপত্র মোবাইল ফোন ও ডিভাইস পাওয়া যায়। স্মার্টফোনের মাধ্যমে গণিতের উত্তরপত্রের সমাধানগুলো শিক্ষার্থীদের সরবরাহ করছিলেন তারা।

মনোহরগঞ্জ থানার ওসি হানিফ সরকার জানান, প্রশ্নফাঁস চক্রের তিন সদস্যদের মধ্যে দুজনকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়েছে। অপর আসামি মনোহরগঞ্জ উপজেলার লালচাঁদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও গণিত পরীক্ষার হল সুপার সামছুল আলম পাটোয়ারীকে গ্রেপ্তারে অভিযান চলছে।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here