তথ্য প্রাপ্তিতে হয়রানি বন্ধের নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি

0
84

তথ্য প্রাপ্তিতে কেউ যেন হয়রানির শিকার না হয়, সে জন্য তথ্য কমিশনকে আরও বেশি তৎপর হওয়ার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

রোববার (৩১ মার্চ) দুপুরে বঙ্গভবনে প্রধান তথ্য কমিশনার ডক্টর আব্দুল মালেকের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদল ‘তথ্য কমিশনের বার্ষিক প্রতিবেদন ২০২৩’ জমা দিতে গেলে এ নির্দেশনা দেন তিনি।

রাষ্ট্রপ্রধান বলেন, ‘তথ্য পাওয়া জনগণের অধিকার, তারা যাতে প্রয়োজনীয় তথ্য পেতে পারে সেই প্রক্রিয়ায় কেউ যেন কোনো হয়রানির শিকার না হয়।’

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, সাক্ষাৎকালে প্রধান তথ্য কমিশনার বার্ষিক প্রতিবেদনের বিভিন্ন দিক ও কমিশনের সার্বিক কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

মো. সাহাবুদ্দিন বলেন, রাষ্ট্রীয় কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য অধিকার আইনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। প্রয়োজনীয় ক্ষেত্রে তথ্য কমিশনকে তাৎক্ষণিকভাবে উপস্থিত হয়ে দায়িত্ব পালনে উদ্যোগী থাকতে হবে।
বাংলাদেশ ইন্টারন্যাশনাল কনফারেন্স অব ইনফরমেশন কমিশনারস (আইসিআইসি)-এর নির্বাহী সদস্য নির্বাচিত হওয়ায় তথ্য কমিশনকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি।

তিনি তথ্য কমিশনের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন।

প্রধান তথ্য কমিশনার জানান, এ পর্যন্ত ১ লাখ ৫৬ হাজার আবেদন জমা পড়েছে এবং এর বেশিরভাগ ক্ষেত্রেই তথ্য প্রদান করা হয়েছে। তথ্য অধিকার আইন সম্পর্কে তৃণমূল পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কমিশন নিরবচ্ছিন্ন প্রয়াস চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন: তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক, মাসুদা ভাট্টি ও কমিশন সচিব জুবাইদা নাসরীন।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here