‘ম্যাড়া’ পিঠা ভুলিয়ে দেবে রসগোল্লার স্বাদ!

0
132

শীতের আমেজকে উৎসবমুখর করতে বাঙালির প্রতিটি ঘরেই জমে ওঠে পিঠা-উৎসব। এ উৎসবে আপনিও শামিল হতে পারেন। কেননা, আজ আপনারা জানবেন সবচেয়ে সহজে তৈরি করা যায় এমন এক মজাদার পিঠার রেসিপি।

খুব সহজে তৈরি করা যায় এমন এক পিঠা হলো ম্যাড়া পিঠা। এ পিঠা এতটাই সুস্বাদু যে আপনি এ পিঠা খেলে রসগোল্লার স্বাদ ভুলে যাবেন। তাহলে আর দেরি কেন? আসুন জেনে নিই ম্যাড়া পিঠা তৈরির সহজ রেসিপি।

রুটির জন্য প্রয়োজনীয় উপকরণ: যে কোনো চালের গুঁড়া ৩ কাপ, ময়দা ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, লবণ পরিমাণমতো।

পুর তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ: শীতের মৌসুমে বাজারে ওঠা খেজুরে গুড় ১ কাপ, কোরানো নারকেল ১ কাপ, গুঁড়া দুধ ১/২ কাপ, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরো, তেজপাতা ২টি ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: প্রথমে একটি প্যানে পুর তৈরির সব উপকরণ মথে নিয়ে চুলায় বসিয়ে দিন। প্যান থেকে নারকেলের পুর আলগা হয়ে গেলে চুলা থেকে প্যানটি নামিয়ে নিন।

এবার একটি পাত্রে রুটি তৈরির সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। পাত্রটি চুলায় বসিয়ে হালকা করে বাদামি করে ভেজে নিন। এবার কুসুম গরম পানিতে ভালো করে মথে নিন। পিঁড়িতে গোল ছোট ছোট বল তৈরি করুন।

এরপর এই বলে হাতের দুটি আঙুল ঢুকিয়ে গর্ত তৈরি করুন। সেখানে সুন্দর করে ঢুকিয়ে দিন নারকেলের পুর। এবার তালু দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে গোল বলের দুদিকে ছোট দুটি লেজ তৈরি করুন।

ভাপে ১৫-২০ মিনিট রেখে নামিয়ে নিন। ঠান্ডা হলে পরিবেশন করুন। ম্যাড়া পিঠাকে আরও সুস্বাদু করে তুলতে দুধে ভিজিয়ে খেতে পারেন। দুধে ভেজানো ম্যাড়া পিঠার স্বাদ রসগোল্লার স্বাদকেও হার মানায়।

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here