সায়মা ওয়াজেদ ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক নির্বাচিত

0
112

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আঞ্চলিক পরিচালক হিসেবে ৮-২ ভোটে নির্বাচিত হয়েছেন।

বুধবার (১ নভেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তার ভেরিফায়েড ফেসবুক পেজের এক বার্তায় এ তথ্য জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী লিখেছেন, সায়মা ওয়াজেদ ৮-২ ভোটে নির্বাচিত হয়েছেন। তিনি আগামী ৫ বছরের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দায়িত্ব পালন করবেন।

ডব্লিউএইচও জানায়, দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য আঞ্চলিক কমিটি ৭৬তম অধিবেশনের বৈঠকে সদস্য রাষ্ট্রগুলো সায়মা ওয়াজেদকে মনোনীত করার পক্ষে ভোট দিয়েছে।

ভোটের ফলাফল আগামী ২২-২৭ জানুয়ারি ২০২৪ সালে সুইজারল্যান্ডের জেনেভাতে অনুষ্ঠিতব্য ১৫৪তম অধিবেশনে ডব্লিউএইচওর নির্বাহী বোর্ডে জমা দেওয়া হবে।

নবনিযুক্ত আঞ্চলিক পরিচালক ১ ফেব্রুয়ারি ২০২৪ সালে দায়িত্ব গ্রহণ করবেন বলে জানিয়েছে ডব্লিউএইচও।

সায়মা ওয়াজেদের প্রতিদ্বন্দ্বী হিসেবে ছিলেন নেপালের ডঃ শম্ভু প্রসাদ আচার্য।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন ১৯৯৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ২০০২ সালে ক্লিনিক্যাল মনস্তত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৪ সালে স্কুল সাইকোলজির ওপর বিশেষজ্ঞ ডিগ্রি অর্জন করেন। ব্যারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময় তিনি বাংলাদেশের নারীদের উন্নয়নের ওপর গবেষণা করেন। এ বিষয়ে তার গবেষণাকর্ম ফ্লোরিডার অ্যাকাডেমি অব সায়েন্সের কাছ থেকে শ্রেষ্ঠ সায়েন্টিফিক উপস্থাপনা হিসেবে স্বীকৃতি লাভ করে।

সায়মা ওয়াজেদ ২০০৮ সাল থেকে শিশুদের অটিজম এবং স্নায়ুবিক জটিলতাসংক্রান্ত বিষয়ের ওপর কাজ করছেন। তিনি ২০১১ সালে ঢাকায় অটিজমবিষয়ক প্রথম দক্ষিণ এশীয় সম্মেলন আয়োজন করেন। তিনি ২০১৩ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মানসিক স্বাস্থ্যের বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে কাজ করছেন। যার স্বীকৃতিস্বরূপ, বিশ্ব সংস্থা কর্তৃক ২০১৪ সালে ডব্লিউএইচও অ্যাক্সিলেন্স পুরস্কারে ভূষিত হন।

 

Facebook Comments Box
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here